১৮বছর বা তদূর্ধ্ব শিক্ষার্থীদের ভ্যাকসিন নিবন্ধন

কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণ

কোভিড-১৯ প্রতিরোধে ২৭ জানুয়ারি করোনার টিকা কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন প্রাথমিকভাবে পরীক্ষার জন্য ২১ জনকে টিকা দেওয়া হয় এবং পরেরদিন রাজধানী ঢাকার ৫টি হাসপাতালে ৫৪৬ জনকে পরীক্ষামূলকভাবে টিকা দেওয়া হয়েছিল। অতঃপর দেশব্যাপী গণ-টিকাদান কার্যক্রম শুরু হয় চলতি বছরের ৭ ফেব্রুয়ারি । প্রথম ধাপে টিকার জন্য নিবন্ধনের জন্য ৫৫ বা তার বেশি বয়স সীমা নির্ধারণ করে সরকার। অতঃপর সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনায় ৪০ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেওয়া হয়েছিল।

৫ জুলাই টিকা নিবন্ধনের বয়সসীমা কমিয়ে ৩৫ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম। এর পরের দফায় বয়স আরও ৫ বছর কমিয়ে ৩০ এবং পরে ২৫ করা হয়।

বর্তমানে ২৫বছর বা তার বেশি বয়সীদের জন্য নিবন্ধনের সুযোগ থাকলেও কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গুরুত্ব বিবেচনায় ৮ আগস্ট থেকে ১৮ বছর বয়সীরা টিকা নিবন্ধন করতে পারবেন বলে জানিয়েছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। কিন্তু সে সিদ্ধান্ত বাস্তবায়িত না হলেও ১৯ই আগস্ট থেকে তা বাস্তবায়ন করা হয়।

এখন থেকে সুরক্ষা অ্যাপে করোনার টিকার জন্য নিবন্ধন করতে পারবেন ১৮ বছর ও তদূর্ধ্ব শিক্ষার্থীরা। তবে, নিবন্ধনের ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

১৮বছর বা তদূর্ধ্ব কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিবন্ধনে করনীয়:

১. মোবাইলের যেকোনো ব্রাউজার দিয়ে নিবন্ধন প্লাটফর্মে প্রবেশ করে Vaccine Registration বা নিবন্ধন অপশনে ক্লিক করতে হবে।

(নিবন্ধন করতে এখানে ক্লিক করুন)

২. শ্রেণি নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই ১৮বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রী নির্বাচন করতে হবে। কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী নির্বাচন করা যাবে না।

৩.আইডি কার্ডের তথ্য যথাযথভাবে দিতে হবে। ১৮বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রী নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই আইডি কার্ডের পেশা ছাত্র-ছাত্রী থাকতে হবে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন

১৮বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রী যাদের আইডি কার্ড এখনো নিবন্ধন করা হয়নি তাদের প্রাধান্য দিয়ে নির্বাচন উইং কাজ করছে। তাই নিবন্ধনের পর দ্রুত পাওয়া যাবে।

৪. ১৮বছর বা তদূর্ধ্ব ছাত্র-ছাত্রীদের টিকা নিবন্ধনে অপেক্ষমাণ তালিকা না থাকায় অতি দ্রুত সময়ের মধ্যেই মেসেজ পাওয়ার পর জাতীয় পরিচয়পত্র এবং কলেজ-বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড দেখিয়ে টিকা নেওয়া সম্পন্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *